schedule

মাদারীপুর সেহরি এবং ইফতারের সময় আজ – রমজান ক্যালেন্ডার 2023

মাদারীপুর সেহরি ও ইফতারের সময় আজ – রমজান ক্যালেন্ডার 2023। বাংলাদেশের জামালপুরে আজকের রোজার সময়সূচী নিম্নরূপ: সেহরির সময় সকাল 4:50 মিনিট, এবং ইফতারের সময় 6:14 পিএম, প্রতিদিনের রোজার শুরু ও সমাপ্তি চিহ্নিত করে পবিত্র রমজান মাসে।

রমজান হল বিশ্বব্যাপী মুসলমানদের দ্বারা পালন করা একটি উল্লেখযোগ্য ধর্মীয় অনুষ্ঠান, যেখানে তারা ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস জুড়ে উপবাস ও প্রার্থনায় নিজেদের নিয়োজিত করে। রোজাকে ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়, যারা কম সুবিধাপ্রাপ্তদের প্রতি আত্মসংযম, অধ্যবসায় এবং সহানুভূতি জাগিয়ে তোলে।

মুসলমানরা ভোর (ফজর) থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করে, দিনের আলোতে খাবার, পানীয়, ধূমপান এবং অ্যালকোহল সেবন থেকে বিরত থাকে। আত্মদর্শন এবং শৃঙ্খলার এই সময়কালটি যারা ইসলাম পালন করে তাদের জীবনে আধ্যাত্মিক প্রতিফলন, সহানুভূতি এবং সাম্প্রদায়িক সংহতির গুরুত্বকে শক্তিশালী করার উদ্দেশ্যে।

মাদারীপুর সেহরি ও ইফতারের সময় আজ

সেহরির সময়, যা বাংলাদেশের জামালপুরে, সূর্যাস্ত পর্যন্ত প্রতিদিনের উপবাসের প্রস্তুতির জন্য মুসলমানদের দ্বারা খাওয়া প্রাক-ভোরের খাবার, হল সকাল 4:50 AM। ইসলামের অনুসারীরা সূর্যাস্তের সময় তাদের উপবাস ভাঙার আগে এই আচার পালন করতে বাধ্য। এই সময়ে খাওয়া সাধারণ খাদ্য আইটেমগুলি সাধারণত খেজুর, দুধ এবং জল থাকে।

Madaripur Sehri & Iftar Time Today

মাদারীপুর রমজান ক্যালেন্ডার 2023

বাংলাদেশের জামালপুরে ইফতারের সময়, যে মুহূর্তটি মুসলমানরা তাদের প্রতিদিনের রোজা ভাঙ্গে, সূর্যাস্তের সাথে মিল রেখে সন্ধ্যা ৬:১৪। পবিত্র রমজান মাসে, যা একটি চন্দ্রচক্রের জন্য স্থায়ী হয়, ইসলাম ধর্মের অনুশীলনকারীরা তাদের উপবাস ভঙ্গকারী জল এবং খাবার ব্যতীত ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত কোনও খাবার বা পানীয় গ্রহণ করা থেকে বিরত থাকে। সাধারণত, ইফতার হল একটি পারিবারিক ব্যাপার, যেখানে প্রত্যেক ব্যক্তি অন্যদের সাথে ভাগ করে নেওয়ার জন্য একটি থালা বা মিষ্টান্ন অবদান রাখে, যা প্রিয়জনদের একত্রিত করতে এবং দীর্ঘ দিনের উপবাসের পরে একসাথে ভাল সময় কাটাতে সক্ষম করে।

মাদারীপুর জেলা রমজান ক্যালেন্ডার 2023

ইসলামিকফাইন্ডারের 2023 সালের রমজান ক্যালেন্ডার আপনার নিজ দেশের জন্য নামাজের সময় সম্পর্কে ব্যাপক তথ্য সহ সেহর এবং ইফতারের জন্য উপবাসের সময়সূচী এবং সময়গুলি উপস্থাপন করে। ক্যালেন্ডারটি ডাউনলোডযোগ্য এবং মুদ্রণযোগ্য, যার ফলে একজনের বাড়িতে বা স্থানীয় মসজিদের মধ্যে সহজেই প্রদর্শন করা যায়। পৃষ্ঠার শীর্ষে অবস্থিত অনুসন্ধান বারটি ব্যবহার করে, কেউ বিশ্বব্যাপী যেকোনো শহরের জন্য রমজানের সময়সূচী পুনরুদ্ধার করতে পারে।

রমজানের এই পবিত্র মাসে, আমরা মুসলিম সম্প্রদায়কে প্রয়োজনীয় আচার-অনুষ্ঠান, যেমন রোজা খোলা এবং ভঙ্গ করা, পবিত্র কুরআন তেলাওয়াত করা, যাকাত পূরণ করা, লায়লাতুল কদর পালন করা এবং রমজানের দুআ করা ইত্যাদিতে সাহায্য করার জন্য একটি বিশেষ ওয়েবপেজ তৈরি করেছি। মুসলমানরা রমজান মাসে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত উপবাসে আত্মনিয়োগ করে, আশীর্বাদ ও ক্ষমা চাওয়ার জন্য আল্লাহর জিকিরে নিযুক্ত থাকে। রোজা, বা সাওম, ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়, যা মুসলমানদেরকে সর্বশক্তিমানের ঐশ্বরিক আশীর্বাদ পেতে উত্সাহিত করে।

মাদারীপুর সেহরি এবং ইফতারের সময়

মাদারীপুর জেলা রমজান ক্যালেন্ডার 2023

ইসলামিকফাইন্ডারের রমজান ক্যালেন্ডারের মাধ্যমে, ব্যবহারকারীরা উপবাসের সময়গুলিকে ফিকাহ হানাফী বা ফিকাহ জাফরি (আইনি পদ্ধতি) এবং গণনা পদ্ধতিতে উপরে প্রদত্ত সেটিংস আইকনের মাধ্যমে সহজেই পরিবর্তন করতে পারেন। রমজান ক্যালেন্ডার 2023 সময়সূচী এবং সমস্ত দেশের জন্য রমজান ক্যালেন্ডার উপরে উপলব্ধ, সেহর ও ইফতারের সময়সূচী প্রদর্শন করে। বর্তমান দিনের সেহর ইফতার টাইমসও সহজলভ্য এবং পেজে হাইলাইট করা হয়েছে।

মাদারীপুর সেহরি এবং ইফতারের সময় রমজান ক্যালেন্ডার 2023

রমজানের আগমনের সাথে সাথে, বিশ্বজুড়ে মুসলমানরা সর্বশক্তিমান আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার জন্য তাদের সময় এবং শক্তি রোজা ও প্রার্থনায় ব্যয় করে। এই পৃষ্ঠাটি 18 মার্চ 2023 বা 26 শাবান 1444 তারিখে মাদারীপুরের জন্য সঠিক রমজানের সময় প্রদান করে, দিনের জন্য সেহরি এবং ইফতারের সময় সহ।

2023 সালের রমজান মাসে, মাদারীপুরে সেহরির সময় প্রায় 04:50 মিনিট অনুমান করা হয়, এবং ইফতারের সময় প্রায় 6:11 মিনিট অনুমান করা হয়। এই সময়গুলি বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ সুন্নি মুসলমানদের দ্বারা অনুসৃত গণনা পদ্ধতির উপর ভিত্তি করে, যা ফিকা হানাফী নামে পরিচিত।

যারা ফিকা জাফরিয়া অনুসরণ করেন তাদের জন্য, 2023 সালের রমজানে মাদারীপুরে সেহরির আনুমানিক সময় সকাল 04:40 AM, এবং আনুমানিক ইফতারের সময় প্রায় 06:21 PM। এই গণনা পদ্ধতিটি বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ শিয়া মুসলমানরা অনুসরণ করে।

মাদারীপুরে 2023 সালের রমজানের সময়সূচী মুসলিম সম্প্রদায়ের জন্য একটি উল্লেখযোগ্য ঘটনা এবং রোজা পালনকারীদের জন্য সেহরি এবং ইফতারের সময় সম্পর্কিত সুনির্দিষ্ট তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি উল্লেখ করা উচিত যে উপরে উল্লিখিত আনুমানিক সময়গুলি ফিকা হানাফী এবং ফিকা জাফরিয়া দ্বারা ব্যবহৃত গণনা পদ্ধতির উপর ভিত্তি করে এবং চাঁদ দেখা এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে কিছুটা পরিবর্তিত হতে পারে।

FAQ মাদারীপুর সেহরি এবং ইফতারের সময় জামালপুরে রমজান 2023 কবে শুরু হবে?

  • জামালপুরে রমজান 2023 কবে শুরু হয়?
    মাদারীপুরে 2023 সালের রমজান 23 মার্চ, 2023 তারিখে শুরু হওয়ার কথা, তবে চাঁদ দেখার উপর ভিত্তি করে এটি পরিবর্তন হতে পারে।
  • মাদারীপুরে আজ সেহরির সময় কত?
    জামালপুরে সেহরির সময় পরীক্ষা করার জন্য, অনেক লোক শহরের জন্য রমজান ক্যালেন্ডার 2023 উল্লেখ করে। আজ, 18 মার্চ, 2023, সেহরির সময় হল 04:50 am, এবং উপবাসের দিনটি 13 ঘন্টা 21 মিনিট স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে।
  • জামালপুরে ইফতারের সময় কত?
    মাদারীপুরে ইফতারের সময় নির্ধারণ করা হয় রোজার দিনের দৈর্ঘ্যের ভিত্তিতে। আজ, 18 মার্চ, 2023 ইফতারের সময় সন্ধ্যা 6:11 মিনিট এবং আগামীকাল ইফতারের সময় 6:12 মিনিট।
  • জামালপুরের জন্য রমজান 2023 সালের টাইম টেবিল কী?
    মাদারীপুরের জন্য রমজান 2023 টাইম টেবিল 30 দিন নিয়ে গঠিত। মাদারীপুরে রমজান মাস 23 মার্চ থেকে শুরু হয় এবং 21 এপ্রিল শেষ হয়। তবে, বিশ্বের বিভিন্ন অঞ্চলে রমজান শুরুর তারিখের জন্য একটি দিন পরিবর্তিত হয়। সম্পূর্ণ 30-দিনের সময় সারণী রেফারেন্সের জন্য উপলব্ধ।
  • জামালপুরে ইফতারি শুরু হওয়ার সঠিক সময় কত?
    মাদারীপুরে ইফতারি শুরু হওয়ার সঠিক সময় হল সন্ধ্যা ৬:১১, যা সাধারণত সূর্যাস্তের সময়।
  • জামালপুরে রমজানে খোলা ও বন্ধের সময় কী?
    19 মার্চ, 2023 তারিখে, উপবাসের খোলার সময় হল 6:11 pm, এবং সেহরির শেষ সময় হল 04:50 am৷ যাইহোক, সৌর আন্দোলনের উপর নির্ভর করে এই সময়গুলি প্রতিদিন কয়েক মিনিটের মধ্যে পরিবর্তিত হতে পারে।
  • জামালপুরে কখন সেহরি শেষ হয়?
    মাদারীপুরে সেহরির শেষ সময় সকাল ০৪:৫০ মিনিটের কাছাকাছি, যা সাধারণত দিনের সৌর গতির উপর নির্ভর করে ফজরের নামাজের সময়ের ৫-১০ মিনিট আগে।
  • 2023 সালের রমজান মাসে কয়টি রোজা থাকবে?
    রমজান 2023 আনুমানিক 29-30 দিন স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে, 23 মার্চ, 2023 থেকে শুরু করে এবং 21 এপ্রিল, 2023 তারিখে শেষ হবে, চাঁদ দেখার উপর নির্ভর করে।
  • জামালপুরে রওজা কোন সময়ে শেষ হয়?
    মাদারীপুরে রোজা শেষ হওয়ার সঠিক সময় সকাল 04:50 মিনিট।
  • জামালপুরে 2023 সালের রমজান কখন শেষ হবে?
    মাদারীপুরে 2023 সালের রমজান 21 এপ্রিল, 2023 এ শেষ হবে বলে আশা করা হচ্ছে, যদিও এই তারিখটি চাঁদ দেখার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x